বিভিন্ন দাবি দাওয়া কে সামনে রেখে খনির পরিবহন বন্ধ করে বিক্ষোভ মহিলাদের

শিবরাম পাল, জামুড়িয়া ৯এপ্রিল :-

খনিতে অতিমাত্রায় বিস্ফোরনের জেরে ঘর বাড়িতে বড় বড় ফাটল দেখা দিচ্ছে। পাশাপাশি গভীর খননের জন্য এলাকায় পুকুর কুয়া ও নলকুপে জল শুকিয়ে যাচ্ছে। জার ফলে চরম জল সমস্যা দেখা দিয়েছে এলাকায়। এছাড়াও গ্রামের রাস্তা দিয়ে ভারি যানবাহন চলাচলের কারনে রাস্তা চলার অযোগ্য হয়ে উঠেছে। এর প্রতিবাদে আজ খনির পরিবহন বন্ধ করে বিক্ষোভ দেখায় স্থানীয় মহিলারা। ঘটনাটি ইসিএলের কুনুস্তোরিয়া এরিয়ার নর্থ সিয়ারসোল খোলামুখ খনিতে। বিক্ষোভের জেরে বন্ধ হয়ে পড়ে খনির উৎপাদন।

জামুড়িয়া ৮ নং ওয়ার্ডের কাটাগড়িয়া গ্রামের মহিলা পানীয় জলের দাবিতে, রাস্তা, বিদ্যুৎ ও খনিতে
বিস্ফোরণ বন্ধের দাবিতে খনি গেটের সামনে বিক্ষোভ প্রর্দশন করে বসে পড়ে। যার জেরে খনির পরিবহন বন্ধ হয়ে যায়।

বিক্ষোভকারি পম্পা লায়েক, সোনালি লায়েক জানান খনিতে বিস্ফোরণের জেরে ঘরে ছাদ ও দেওয়ালে ফাটল দেখা দিচ্ছে। বিস্ফোরণের সময় কেপে উঠে সমস্ত ঘর বাড়ি। তারা মনে করছে এই বুঝি ভেঙে পড়বে তাদের উপর। তাছাড়াও খনি গভীর খননের জেরে এলাকার সমস্ত পুকুর কুয়া এমনকি নলকুপের জল শুকিয়ে যাচ্ছে। পানীয় জলের জন্য হাহাকার করছে গোটা এলাকায় মানুষ। রাস্তার অবস্থা বেহাল । বিক্ষোভকারিরা জানান এখন থেকে কোটি কোটি টাকা উপার্জন করছে ইসিএল অথচ ইসিএলের নুন্যতম উন্নয়নের যে কর্তব্য তার ছিটে ফোটাও এলাকায় নেই। এই বিষয়ে বার বার পানীয় জল সরবরাহ, রাস্তা মেরামত ও বিস্ফোরণ বন্ধের দাবিতে ইসিএল কর্তৃপক্ষের কাছে জানিয়েও কোনো কর্নপাত করে নি। তাই বাধ্য হয়ে বিক্ষোভের পথে নামলাম। তারা বলেন এবার লিখিত ভাবে না দিলে বিক্ষোভ চালিয়ে যাব।

প্রায় ২ ঘন্টা বিক্ষোভ চলার পরে ইসিএল আধিকারিক অশোক কুমার কর্মকার বিক্ষোভকারি মহিলাদের সাথে কথা বলেন। এবং তাদের দাবি পুরনের আশ্বাস দিলে বিক্ষোভ তুলে নেয় মহিলার।

About The Author

You might be interested in

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *