জাহানারা খানের হাত ধরেই লাল দুর্গ ফেরানোর চেষ্টা বামেদের

শিবরাম পাল, জামুড়িয়া ১৫মার্চঃ

আসন্ন লোকসভা নির্বাচন ২০২৪ এর আসানসোল লোকসভা আসন থেকে বামফ্রন্টের প্রার্থী হলেন জাহানারা খান। তিনি জামুড়িয়ায় দু দুবার বিধায়ক ছিলেন। তৃণমূল কংগ্রেস আবারও আসানসোল লোকসভা আসনের জন্য শত্রুঘ্ন সিনহার নাম অনুমোদন করেছে, যেখানে পবন সিংয়ের নাম আগে ভারতীয় জনতা পার্টি ঘোষণা করেছিল, কিন্তু পবন সিং তার নাম প্রত্যাহার করার পরে এখনও বিজেপি নাম ঘোষণা করেনি।

তৃনমুল কংগ্রেসের তারকা প্রার্থী শত্রুঘ্ন সিনহার প্রতিদ্বন্দ্বীতা করবেন জাহানারা খান। বৃহস্পতিবার বামফ্রন্ট প্রার্থীর নাম ঘোষণার পরে আসানসোলের বিভিন্ন এলাকায় জাহানারা খানের সর্মথনে মিছিল বের করে।

একদিকে আসানসোল লোকসভা কেন্দ্রে টিএমসি এবং বিজেপির মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হওয়ার সম্ভাবনা রয়েছে, অন্যদিকে জাহানারা খানের নাম ঘোষণার সাথে সাথে বামফ্রন্টও প্রতিদ্বন্দ্বিতায় ফিরবে বলে মনে করছে রাজনৈতিক মহল । শত্রুঘ্ন সিনহাকে  বহিরাগত  বলে অভিযোগ রয়েছে। অন্যদিকে বিজেপির পক্ষ থেকে পবন সিংকে প্রার্থী করে বিজেপি ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছে যে আসানসোলের বাইরে থেকে একজনকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা রয়েছে।  আসানসোল বিজেপি সমর্থকদের একাংশের ইচ্ছা আসানসোলের ভুমিপুত্র জিতেন্দ্র তেওয়ারিকে আসানসোল থেকে টিকিট দেওয়া হোক।

জাহানার খান জামুড়িয়ায় দুবার বিধায়ক ছিলন। তিনি একজন সিপিআই(এম) এর পূর্ণকালীন সদস্য। এলাকার বিষয়ে তার নখদর্পণ রয়েছে। তাই এলাকার মানুষ মনে করছে  জাহানারা খান প্রতিদ্বন্ধিতা করলে তৃণমূল কংগ্রেস অনেকটায় ব্যাকফুটে যাবে। বিশেষ করে সংখ্যালঘুদের থেকে তিনি ভোট পাবেন বলে আশা করা হচ্ছে। তার প্রার্থী হওয়ার পর, বামফ্রন্ট আবারও তার হারানো জায়গা জাহানারা খানের মাধ্যমে ফিরে পেতে পারে বলে  মনে করছেন একাংশ। প্রসঙ্গত একসময় বামফ্রন্টের শক্ত ঘাঁটি ছিল জামুড়িয়া। লাল দুর্গ বলা হতো এই জামুড়িয়াকে।

About The Author

You might be interested in

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *